ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সীতাকুণ্ডে অক্সিজেন কারখানায় বিস্ফোরণ, তদন্ত কমিটির ৯ সুপারিশ 

সীতাকুণ্ডে অক্সিজেন কারখানায় বিস্ফোরণ, তদন্ত কমিটির ৯ সুপারিশ 

চট্টগ্রামের সীতাকুণ্ডে সীমা অক্সিজেন কারখানায় বিস্ফোরণের ঘটনায় গঠিত কমিটি তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে। মঙ্গলবার (১৪ মার্চ) বিকেলে চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের কাছে আনুষ্ঠানিকভাবে এ প্রতিবেদন দাখিল করা হয়। এ সময় তদন্ত কমিটির আহবায়ক অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাকিব হাসানসহ কমিটির অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সময় জেলা চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, তদন্ত কমিটির সিলগালা রিপোর্ট আমি পেয়েছি। তবে এখানে কি আছে তা আমার জানা নেই। এ রিপোর্ট মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট দফতরে পাঠানো হবে। সেখান থেকে যে নির্দেশনা আসে আমরা সেভাবে কাজ করব।

ডিসি বলেন, সীতাকুণ্ডে বার বার দুর্ঘটনার জন্য অপরিকল্পিত শিল্প কারখানা প্রতিষ্ঠা অন্যতম দায়ী। আগুন লাগলে সেখানে পানির পর্যাপ্ত রিজার্ভার নেই। এ কারনে ক্ষতি বাড়ে। এ ধরনের দুর্ঘটনা যাতে ভবিষ্যতে না ঘটে এ কারনেই বেশ কিছু সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ছোট, বড় ও মাঝারি শিল্প কারখানাগুলো পরিদর্শনের উদ্যোগ নেওয়া হয়েছে।

এ সময় কমিটির আহবায়ক অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাকিব হাসান বলেন,, তদন্ত প্রতিবেদনে ৯টি সুপারিশ করা হয়েছে। আগামীতে যাতে এ ধরনের দুর্ঘটনা না ঘটে এ কারনেই এসব সুপারিশ করা হয়। তদন্তে কি কারণে এ দুর্ঘটনা ঘটেছে তা তুলে ধরা হয়েছে। এ ধরণের দুর্ঘটনা থেকে রক্ষা পেতে কি কি উদ্যোগ নিতে হবে তাও তুলে ধরা হয়েছে।

তিনি বলেন, অক্সিজেন কারখানায় এ ধরনের দুর্ঘটনা দেশে প্রথম। গত দশ বছরের মধ্যে বিশ্বে এ ধরণের দুর্ঘটনা ঘটেছে মাত্র ৪-৫টি। তাই অনেক গুরুত্ব দিয়ে এ তদন্ত কাজ করতে হয়েছে।

গত ৪ মার্চ সীতাকুণ্ডের কদমরসুল এলাকায় সীমা অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণে সাত জন নিহত হন। আহত হন ৩০-৩৫ জন। ঘটনার দিনই অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাকিব হাসানকে আহ্বায়ক করে ৯ সদস্যের তদন্ত কমিটি গঠন করেন জেলা প্রশাসক।

তদন্ত,প্রতিবেদন,জমা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত